ভালোবাসায় আছে বুঝি সুখ
তাই তোকে লিখে দিই বুক,
বুক দিয়ে সুখ গুলো আমি
নিলামে উঠাই;
ভুল পথে ভালোবাসার থালা-
বাড়িয়ে জ্বলি আমি একেলা,
তুই আছিস সুখে বাজিয়ে
সুখের সানাই।
তবুও আমি হয়ে নিরুপায়
বারে বারে তোর কাছে ফিরে যাই
তোর কাছে গিয়ে বা কি পাই
দুঃখ ছাড়া...


তোর প্রেমে আছে আর্সেনিক
তাইতো আমি হচ্ছি দার্শনিক,
অস্থি মজ্জায় শুধু বিতৃষ্ণা
তোকে নিয়ে;
পারছিনা তবু ফেরাতে নিজেকে
পুড়ে পুড়ে ছাই হচ্ছি সেই থেকে,
হিউরিষ্টিক হয়েও আমি আজ
রেস্ট্রিকটেড গেছি হয়ে।


হিলিয়াম জ্বলা সূর্য্য অন্ধকার
সূর্য্যের তাপে শুধু হাহাকার,
বুঝতে পারি সূর্য্যের আঁধার
আমার বুকে;
সূর্য্য জ্বলে কার মন্ত্রণায়
আমি জ্বলি তোমার যন্ত্রণায়,
হিলিয়ামরূপী স্বপ্ন পুড়িয়ে দেই
আলো তোকে।


চাই চাই চাই চাই কত কি যে
আসলে কিযে চাই বুঝিনা নিজে,
চাওয়া পাওয়া সব এক জোট-
হয়ে দুঃখ দেয়;
দুঃখেরা আজ লাগাম ছাড়া
পিছু পিছু শুধু করছে তাড়া,
ক্ষত বিক্ষত মন দিশেহারা-
হয়ে বসে রয়।