যেজন দিবসে মনের হরষে
জ্বালায় মোমের বাতি,
আশু গৃহে তার দেখিবে আবার
জ্বলবে কারেন্ট বাতি।
কত যে প্রবাদ হয়েছে আবাদ
ধরেছে পঁচন তাতে,
পঁচে গলে ঢেঁর বেরিয়েছে ফের
নতুন সময়ের সাথে।
সময়ে বন্দি সময়ে সন্ধি
সময়ে ভাসাই গা,
নিঃশ্বাস ফেলে এহৃদয় বলে
যা হবার হয়ে যা।