কে রাখেনি আমার খোঁজ
আর ভাবিনা মোটে,
কারো আশায় কানন মাঝে
ফুল কখনো ফুটে?


না'ই ফুটিলো ফুল;
গাছের পাতা মলয় হাওয়ায়
খাবে তবু দোল।


তুমি, আসো'নি কাল রাতে;
তাই বলে কি আসেনি ভোর
আমার আঁখি পাতে?


জানি, তুমি আসবে না ত আর;
সূর্য তবুও দেবেই আলো
সময় হলে তার।


সময় কি আর থামে?
সময় যখন করবে তাড়া
ছুটবে ডানে বামে।


তবে কান্না কেন মিছে?
কান্না কভূ দেয়না দিশা
কাল ক্ষেপন হয় পাছে।


ভেঙ্গে ফেলো মায়া জাল,
বুক ভরে নাও নিঃশ্বাস-
এবার ডাকছে মহাকাল।