১১.
ফির শওক কর রহা হ্যায় খরিদার কী তবল
আরজো মতায়ে আকলো দিল-ও জাঁ কীয়ে হুয়ে।


খদ্দের আবার খুঁজে এ মন
গেয়ে প্রেমের গান,
প্রেম দোকানে সাজিয়ে রাখি
বুদ্ধি হৃদয় প্রাণ।


১২.
হম তো আশিক হ্যাঁয় তুমহারে নাম কে
খৎ লিখেংগে গরচে মতলব কুছ নহ হো।


নিরুদ্দেশেই লিখবো চিঠি
রঙ্গীন খামে,
আসল কথা প্রেমিক আমি
তোমার নামে।


১৩.
মৎ পুচকে ক্যা হাল হ্যায় মেরা তেরে পিছে
তু দেখ ক্যা রঙ্গ হ্যায় তেরা মেরে আগে।


দেখলি না তো কি হাল হলো
তোর পিছনে ঘুরে,
আপনারে তুই থাকিস নিয়ে
আপন জগত জুড়ে!


১৪.
নহ লুটতা দিনকো তো কব রাতকো য়ুঁ বেখবর হোতা
রহা খটকা নহ চোরীকা দুয়া দেতা হুঁ রহজন কো।


দিনের বেলা সব হারিয়ে
ঘুমাচ্ছি তাই রাত্রি কালে,
ধন্য তারা লুটলো সবই
আর কিছু নেই নেবে বলে!


১৫.
অয়ে পারতওয়ে খুরশিদে জাহা ট্যাব ইধার ভী
সায়া কী তরহ হম পে আজব ওয়াক্ত পড়া হ্যাঁয়।


শুধু পৃথিবীকেই দিচ্ছো আলো
আমায়ও একটু দিয়ো,
আঁধার সময় গিলছে আমায়-
সূর্য, তুমি দেখে নিয়ো!


বিঃ দ্রঃ প্রিয় পাঠক বন্ধুদের অনেকেই আমার এই ধারাবাহিককে মির্জা আসাদুল্লাহ খান গালীবের শের এর সরাসরি অনুবাদ ভেবে ভুল করেন। তাদের জ্ঞাতার্থে বলছি এই ধারাবাহিকটি সরাসরি অনুবাদ নয়, মির্জা গালীবের শের এর মূল ভাবকে আমি আমার মতো করেই প্রকাশ করার চেষ্টা করেছি মাত্র তাই এই ধারাবাহিককে অনুবাদ না বলে ভাবানুবাদ বলা যথাপোযুক্ত হবে। ধন্যবাদ সব্বাইকে।