'বিদ্রোহী' তুমি জাগ্রতায়
প্রাণ-প্রাচুর্যে পরিপূর্ণ ছন্দময়ীতায়,
বীর-সেনানী তুমি,করেছো মোরে ঋণি
স্পন্দনে থাকিবে চিরদিনী।


লেখার তরে খেঠেছো জেল
ছন্দের তালে ভেংগেছো সেল,
অবিচ্ছেদ্য তোমার বাণী
ধণ্য যেন এ কূলের জীব-প্রানী।


'অগ্নিবীণা'তোমার স্রোতের ধারা
'দোলনচাপা'সাজানো মনের পাড়া,
'সাম্যবাদী'গড়িলো একতার মালা
'বিশের বাশী'বাড়ালো মনের জ্বালা।


'তোমার ছন্দতালে' হৃদয় যেন দোলে
আপন তুমি বাংলা মায়ের কূলে,
হৃদয়ের যুগতালে,আকিলে বাঙালীর ছবি
'তুমি মোদের্ִ জাতীয় কবি।


আন্দোলনে-স্বাধীন চেতনায়,তোমার আহবান
জাগিয়ে বাংলার প্রাণ,হয়েছো চিরমহান ;
'সংস্কার ও বন্ধনমুক্তি' তোমার লেখার বৈশিষ্ট্য
সব কবিদের মাঝে তুমি হলে শ্রেষ্ঠ।


বাংলার কূলে রেখেছো গেথে,সাম্য গতির মালা ;
তোমার অমর বাণী হবেনা যে ভোলা,
হৃদয়ের যুগতালে,আকিলে বাঙালীর ছবি ;
'তুমি মোদের্ִ জাতীয় কবি।


রাত ১১ টা ২৫
২৭ ,আগস্ট,২০১৩
১২ -ভাদ্র ১৪২০।
Sylhet.