শ্রম-মায়ায়,আপন ছায়ায়;
নম্র-ভদ্র উদার হাওয়ায়,
বিনিদ্র-প্রহরে;ঘ্লানি-সারাবেলা
সুনিদ্র-স্পর্শে নতুনের খেলা।


স্বল্পতায় পূর্ণ যাহার প্রাণে
আল্পনায় সুখ মনেরই গানে,
তাদের কোন জুড়ি নাই !
মোদের চেয়েও গুণী,কৃষক-শ্রমিক ভাই।


সবুজ-শ্যামল ফশলের টানে;
কৃষকের বেলা কেটে যায়,
অবুঝ-কোমল মায়ার পাণে
বৃষ্টিতে ভেজায়।


শহর-বাড়ি শত কাজে,শ্রমিকের অবদান ;
নগর-সারি সাজে যেন,তাদের আত্বদান,
তৃপ্ততায় গাই তাহাদের গান ;
দৃপ্ততায় হৃদয়ের পরশে,জানাই সম্মান।


লেখার সময়,
রাত ১০ টা ২০
১৯ আগস্ট,২০১৩