মানুষ মরণশীল
তবুও সে স্বরণশীল,
সুশিক্ষা-মানবতার গূণে
সর্বত্রে-আলোর প্রাণে।


"শিক্ষা মানে"
নয় শুধু হাতে-কলমে লেখা !
মানবপ্রেমে-মনুষ্যত্ব শেখা,
জাগ্রত-প্রাণে জাগে আশা
দেশের তরে ভালোবাসা।


শত-শিক্ষায় শিক্ষিত তুমি
"তবু কেন"
হও নি মানব-প্রেমী ?


"শিক্ষার আলো"
মনে মনে বলে যায়
মানবের-তরে ভালোবাসা
  যেন পায়।


     "সততা-একতা"
স্বক্ষরতা দিবসের আহবান
     "হৃদয়ে দিয়ে"
সবাইকে করো সম্মান।


বড় বড় ডিগ্রী করে
দুর্নীতি নাও ধরে,
এতো নয় শিক্ষার মান
বড়ই অসম্মান।


আত্বার আলো জাগাতে হবে
মনুষ্যত্ব চিনতে হবে,
"শ্রেষ্ঠ-মানবতায়"
করো জীবন দান
জয়ের ধারায় বলে যায় যেন প্রাণ।


"স্বাক্ষরতা দিবসের আহবান"


দুপুর ২ টা ৩০
৮ সেপ্টেম্বর ,২০১৩
২৪ শে ভাদ্র,১৪২০