"নারী তুমি" উদারতায়
গড়েছো এ পৃথিবী
প্রাণো মহিমায়,
নারী তুমি" সেবিকার ছায়াতলে
সেবার প্রান্ত তুমি,তোমার মনের বলে।


"নারী তুমি" মায়ের আবেশে
দেখালে আলো;যতনে রেখে পাশে
"নারী তুমি" বোনের মায়ায়
গড়িলে বন্ধন আপন ছোঁয়ায়।


"নারী তুমি"
রোকেয়ার জাগরণে
"শ্রেষ্ঠ তুমি"
সুফিয়া কামালের আহবানে,
পাহাড়-পর্বত জুড়ে,একি আলোর মাত্রা
চারিদিকে যেন তোমার জয়যাত্রা।


ধান-ক্ষেতের তীরে;কৃষানি তুমি
তোমার মায়ায় বাজায় বাঁশি,
উদাস রাখাল প্রেমী
মৌন মায়ায় বাঁধিলো চাঁষি।


যুগতালে শিক্ষার পথে
চলছো সবার সাথে,
সাহিত্য - শিল্পে তোমার জয়গান
তুমি যেন,এ ভূমির প্রাণ।


কুসংস্কার যৌথুক-প্রথা
পিছনে রাখিয়া
সৃষ্ট-মানবতায় রাখিলে বাঁধিয়া,
কবি-শিল্পীর গানে তোমারি বিচরণ
মানবতার-জয়গানে তোমার আমন্ত্রন।


রাত ১১ টা
৩০ আগস্ট,২০১৩