"৭১" এর হানাদার মুক্তির পাণে
সেনা-যোদ্ধা ভূমির গানে,
অমর-চিত্রে জয়ের মালা সর্বত্রে
করেছো মোরে ঋণি
"বাংলাদেশ সেনাবাহিনী" ।


রজনী-বিনিদ্রায় প্রহরা
বাংলা কূলের পাড়া,
দিগ-বিজয়ী প্রাণে মহান ;
গড়িলে দেশের সম্মান।
করেছো মোরে ঋণি
"বাংলাদেশ সেনাবাহিনী" ।


    "সততা-নিষ্ঠা"
প্রাণে-দিগন্তের পথে
শপথের একাত্বতার সাথে,
বলিষ্ঠ আহবানের তরে
আলো যেন মনের ঘরে।
করেছো মোরে ঋণি
"বাংলাদেশ সেনাবাহিনী" ।


দুর্যোগ-বন্যায় দুখি মানুষের পাশে
তোমার অবকাশে চাঁদ হাসে,
নেতৃত্বে-শ্রেষ্ঠ উদার বাণী
বিশ্বের-দরবারে হয়েছো সম্মানী।
করেছো মোরে ঋণি
"বাংলাদেশ সেনাবাহিনী" ।


ধন্য-মায়ের কূল,তোমরাই বাঙলার মূল
স্বাধীনতার রক্ষার তরে
তোমার জীবন অকাতরে।
হৃদয়-থেকে জানাই সম্মান
হে-বীর মায়ের সন্তান !
করেছো মোরে ঋণি
"বাংলাদেশ সেনাবাহিনী" ।


"সদা-প্রস্তুত লড়িতে লড়াই"
      আমাদের ভয় নাই
গড়িতে আপন বাঙলা
     হৃদয়ে বাজে দোলা।
স্বাধীনতা বৃথা যাবার নয়
     একতা যেন রয়।
সর্বহারা-মরূভূমির প্রান্তে
তোমার ছোয়ায় বাঙলা হবে শ্রান্তে।
করেছো মোরে ঋণি
"বাংলাদেশ সেনাবাহিনী" ।


রচনা-কাল।


১০ সেপ্টেম্বর,২০১৩
২৬ শে ভাদ্র ,১৪২০ ।