" আগে কি সুন্দর দিন কাটাইতাম "
             বাউলের-বাউলা গানে
মায়া জাগে প্রাণে ,
রৌদ্র-মাখা জলে শব্দ খুজিতাম ;
          প্রাণো মায়ার টানে
           বাঙলা খুজে পেতাম।

" গান-গাইয়া মোর মনরে বুঝাই "
     " মন থাকে পাগল পাড়া ",
হৃদয়ের জ্বালা কেমনে গুছাই
দৃপ্ত-প্রাণে ছোয়া দিবি কারা ?


" কেন পিরিতি বাড়াইলারে বন্ধু "
                চলে যাইবা যদি ?,
পরাণে মোর জ্বালা বিন্দু
             কাঁদে নীরবদী।
শত-আশার স্বপনে তুমি ছিলে চান্দু
শুণ্য-গহীনে রেখে একাদি
              কই গেলা বন্ধু ?


" রঙ্গের দুনিয়া তরে চাইনা চাইনা " !!
           তোরে কাছে না পাইলে-
ভেঙ্গে যাবে হৃদয়ের আয়না,
প্রাণ-বন্ধু যাই আমি বলে
তোর-ছোয়া ছাড়া
           আর কিছু চাইনা ।


" বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে "
" বন্ধুর-বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে ",
প্রাণ-বন্ধুর ওড়না উরে ঐ আকাশে ;
মন-হারাই যেন নিমিশে।
ফুলের-গন্ধে থাকি তোমার আশে,
সুখে-দুখে ভালোবেসে রেখো আমায় পাশে।

" কোন মিস্ত্ররি নাও বানাইছে,কেমন দেখা যায় "
" ঝিলমিল ঝিলমিল করেরে ময়ূরপঙ্কির নায়  ",
জারি-সারি গানে,মনটা যায় উড়ে
নদীর জলে চাইয়া চাইয়া -
     বোঝাই মনটারে।


রচনা-কাল
সকাল ১১ টা ২০
১২ সেপ্টেমাঅর,২০১৩
২৮ শে ভাদ্র,১৪২০।