ঘোলা ভরা ধান,পুকুর ভরা মাছ
জলকন্যার পরশের ছায়া,
দৃপ্তময়ী শিউলী-ফুলের সাজ
বৃষ্টির জলে ঝরে-মনের মায়া।


ধান-ক্ষেত ভরে গেল জলো ধারায়
অনাবিল-ছুটাছুটি কৃঁষকের পাড়ায়,
পুকুর- পাড়ে বরষি পাতায়ে
মাছ ধরিবে কেহ ডুব দিয়ে।


ঠাকুর-বাবুর পুকুর গেলো যে ভরি
ডুবের মাঝে করে মাছ চুরি,
শাপলা-ফুলের যেন রঙ্গীন আকার
কচুরি-পানার নিচে মাছে লুকাবার।


কলা-গাছ কেটে কেহ
বোরা বানায়,
গানে-গানে প্রাণে বহে
যেন নৌকা চালায়।


খালের-মৌড়ে মিন্টু ভাই
     "মাছ ধরিতে"
      বড় জাল পোতে,
       জলের স্রোতে
কত মাছ আসে ,জালে তাহা লাগে ;
মাছ কিনিতে সকলে যাই
দেখি নাই এমন কভু আগে।


সন্ধ্যা-বেলা শিউলী ঝরে
মালা-গাঁথে কেহ আপন করে,
চাঁদের জোছনা জলে যেন পড়ে
       "বুকটা-যেন"
  কেমন আন্ঞ্চান করে।


রচনাকাল
বিকাল ৪ টা
১১ সেপ্টেম্বর,২০১৩
২৭ শে ভাদ্র,১৪২০