কবিতার কথায় কইনি কভু
   মনে তাহা লেগেছে তবু,
খবরের খাতা খপ্পড়ে পড়ে
ঘুমের ঘোরে কেমন করে ?


ভুবন ভরে ভাবিয়া কহে
সত্য-সতী সততা নহে,
কেমন করে কহে কথা
  ভোলায়ে ভুলি ভাবনার ব্যথা।


লেখকের লেখা লয় যেথায়
               কাগজের খাতায়,
মানবের মনে মানে মর্যাদায়
  সেথা সবে যেন পূর্ণতায়।


নাহি নত নীড়ে ব্যক্তির ছায়ায়
উচ্চস্বরে উঠিয়া উঠায়ে
                 আত্বার মায়ায়।


সম্মানীর সম্মান সবে চিরকাল
সূর্য স্নানে শুভ সকাল,
মরিয়া ও নাহি হয় মরণ
কাগজের কথায় জনে জনে
               হয় যে স্মরণ।


স্বর্গ-সেবিতে সত্য স্বরে
আঁধার শেষে আলো যে ভোরে,
সত্য-সুন্দর সততার বৃষ্টিতে
লেখকের লেখা লয়ে
কাগজের কথা সৃষ্টিতে।


বুনায়ে বানায়ে অমর বানী
     হয়েছেন যেথা জ্ঞানী,
সমরে-সরবে ছন্দে সাজে
   চিরদিনই রয়ে যায় কাগজে।


রচনাকাল -
সন্ধ্যা ৭ টা ২০
১৮ সেপ্টেম্বর,২০১৩
৩ আশ্বিন,১৪২০ ।