কভু রাত্রী নির্ঘুমতায়
কভু যাত্রী নিরান্দতায়,
কভু জীবন অচিন-মায়ায়
কভু মরণ অমরীয়তায়।


কভু আপন ভাবন্ততায়
কভু স্বপন অক্লান্ততায়,
কভু গোপনে প্রেমারোদ্রতায়
কভু নিরবে মহানুক্রমায়।


কভু চিরন্ত উদার-মায়ায়
কভু অনন্ত চাদর-ছায়ায়,
কভু অম্লান  মহান-ছোয়ায়
কভু স্লোগান জয়ের-ধারায়।


কভু উত্তাল সাধীনতায়
কভু মাতাল হিন্স্র-ধারায়,
কভু কোন্দল অপ-ছায়ায়
কভু পাগল স্বার্থ-কাড়ায়।


কভু দেখিনি আপন মায়ায়
কভু হয়নি দেশের ছায়ায়,
কভু জোটেনি সৃষ্টির-আস্থা
কভু লাগেনি মনো-অবস্থা ।


২২ অক্টোবর,২০১৩
৭ কার্তিক,১৪২০