আমি হেঁটেছি ঐ পথের-ধারে বিলের পাড়ে
কোকিলের বাঁশরী সুরে জেগে ওঠা ভোরে,
বসন্তের আকাশে সাদা-নীলে ছুটাছুটি
পথচারী মরে হায় না পেয়ে একটি রুটি।


মাটির খোঁজে ঘুরে চলি রাত জাগা দেশান্তে
দুখীর জ্বালা বাড়ে যেন রাজার শোষণান্তে,
বৃক্ষ কাদে নীল আঁধারে দুখীর জ্বালা দেখে
সুখ নহে তা অহংকারী অর্থের ছোঁয়ায় মেখে।
মনের চেয়ে দামী, জগতে আর কিবা আছে ?
প্রানের ছোঁয়ায় দুখীর ঘরে সুখের ঘন্টা বাজে।


রচনাকাল -
রাত ১২ টা ১০
২৫ অক্টোবর,২০১৩
৯ কার্তিক,১৪২০