রাখালের বাশির সুর
   মিষ্টি বাতাসে মিশে,
নদে স্রোতে বয়ে যায়
     পায় না কোন দিশে ।


শত আশা বাধি মননে
  নিরাশায় ভেসে যায়,
নদীর জলের ন্যায়
স্বপ্ন দূর মোহনায় হারায়।


আলো আধারের খেলায়
  ইচ্ছেগুলো হয় কবর,
মায়াবতি জলকন্যা গ্রাস করে
   করি শুধুই সবর।


নদীর জলে আজ ও
  খুজি স্বপ্নের পায়রা !
আজো ফিরার অপেক্ষায়
  স্বপ্ন লোকের মায়েরা।