শীতল চারপাশ,কুয়াশার আদ্র-ছোয়ায়
হিমহিম সুর বইছে চারপাশ জুড়ে।আকাশের
তারাগুলো জলের সাথে খেয়ে যায় লুটোপুটি আর
চাঁদের ঝলকে মাছগুলো ভেসে উঠে নিশ্চুপ আঁধারের খেয়ালে।


এই দিঘীতে বাস করে একটি দেওলা,বছরে অন্তত
একটি মানুষের প্রান কেড়ে নেই সে।
গোসল করতে আসা এক মায়ের এক সন্তান,২০০৭ এ আমার বাল্য বন্ধু আলামিনের প্রানটাও
এই দিঘীতে ঝরে যায়
দেওলা ছোঁবল নাশে…


সিলেটের কাজিটুলার কাজিদিঘী দেখতে যেমন আকাশ
ছোয়া মেঘের মতো
তেমনি প্রান নাশেও তার অবদান
সুপ্রতিষ্ঠিত।দিঘীর পাশে দাঁড়িয়ে  লিখেছি অনেক পংক্তিমালা,আমার সুরের তালিকায়
দিঘীর স্পর্শ সন্ধাবেলা ।


৩ জানুয়ারি ,২০১৪ ।