হাত গুটিয়ে নেয়ার পর
সে বুঝল
এক পৃথিবী অপরাধ
তারও ছিল


ততোদিনে আরো চারবার
সূর্যকে প্রদক্ষিণ করেছে পৃথিবী


গ্রীবার ঝরে পরা উষ্ণতা
আজও তাকে ক্লান্ত করে


শূণ্যের ভেতর এখন তার
স্ব-যতন দিনরাত কথা বলে
শুধু বেঁচে থাকার


একসময়
পূর্ণিমার চাঁদও ঢেকে যায়
কালো মেঘে..!!


08-04-14. 08:43 রাত