প্রকৃতির মেঘ যখন ওম ছড়ায়
রাঙা রৌদ্রের ভেতর দিয়ে
কৃষকের ঘর তখন হয়ে ওঠে নিরণ্ন
আর দুঃখেরা হামাগুড়ি দিয়ে ঢুকে পড়ে বুকের খাঁচায় অনায়াসে..


ঘরে ঘরে হাত পেতে সংস্কৃতি রক্ষায়
যে কুলোর ভেতর তুলে আনি অন্নের সংস্থান সোনালি আনন্দে
আজ তারও ভেতর হাহাকার
দীঘশ্বাসে মিশে গেছে চৈতালি যৌবন


আবহমানকালের সূয্য হাবুডুবু খায় মরা বুড়িগঙ্গায়
নাগরিক জীবনের ভিন্ন আয়েশে


গ্রামীণ জীবন তখন ঠাঁয় দাঁড়িয়ে    চৈত্রের শেষে বোশেখের দরজায়
হোক সে কুলা ভাঙ্গা
তোমার নিত্য অবহেলায়!


অভাবেও জেগে থাকে চৈত্র সংক্রান্তি..!
13-04-14