বাংলা-কবিতা আসরের সাহিত্যপত্র                  


উঠছে আলো ঝলমলিয়ে
পূর্বাকাশের কােণে,
দেখরে তোরা দেখরে সবাই
শুদ্ধ খোলা নয়ণে।


আলোর মিছিল জ্ঞানের মিছিল
হোক না সবার প্রাণের মিছিল।
এই আলোতে আসবে যারা,
রইবে না কারো মনের অমিল।


ভালোবাসায় একাত্মনে
রইবে পাশে পাশে
সুখে দুখে একই সাথে
থাকবে সহাস্যে।


মনের গোপন আনন্দ প্রকাশটা যেন একটু দেরিতেই হয়ে গেল। যদিও মনে মনে ভেবেছিলাম এই আনন্দ আমার একার, আমার একান্ত নিজস্ব। তাই অনুভূতিটুকু নিজের কাছেই সীমাবদ্ধ রাখতে চেয়েছিলাম কিন্তু তা আর পারলাম কই!!! বাইবেলের একটি বাক্য আমার মনকে বার বার যেন আন্দোলিত করছিল। বাইবেলে যীশু বলেন " আলো জ্বেলে কেউ ধামার/ঝুড়ির নীচে লুকিয়ে রাখতে পারে না তা কেবল বাতিদানের উপরই রাখে যেন সবাই আলোকিত হয়"Matthew 5:15


গত ১১ আগষ্ট ছিল সেই আনন্দঘন মুহূর্ত আলোর মিছিল বাংলা-কবিতার সাহিত্যপত্র প্রকাশের দিন। সেই আনন্দকে ঘিরে মনে অনেক আশা ও উত্তজনা নিয়ে উত্তরা থেকে মিরপুরে সঠিক সময়ে উপস্থিত হই। বর্ষার ঝিরি ঝিরি বৃষ্টি যেমন কবি মনকে দোলা দেয়। প্রকৃতির বুকে জেগে উঠে নব উন্মদনা এবং নতুন সৃষ্টির এক অপার আনন্দ চোখে পড়ে সবুজের প্রান্ত জুড়ে। চোখে পড়ে পশু পাখি কীট পতঙ্গ মানব হৃদয়ে।  


সেই রূপ আনন্দ যেন হৃদয়কে ছাপিয়ে কেবলই করছিল বিহব্বল মনকে নাচিয়ে তুলছিল খুশিতে। সেই আনন্দ একা উপভোগ করার কোন মানেই হয় না। তাই আলোর মিছিল সাহিত্য পত্রকে নিয়ে চেষ্টা করলাম মাত্র আমার অন্তরের আনন্দটুকু সবার সাথে সহভাগিতা করার।


আলোর মিছিল বাংলা-কবিতা আসরের সাহিত্যপত্র যার ঐকান্তিক প্রচেষ্টা শ্রম মেধা সময় আর হৃদয়ের সবটুকু ভালোবাসায় অতি অল্প সময়ের মধ‌্যে পাঠকের হাতে তুলে দিয়েছেন তিনি আমাদের সবার প্রিয় কবি সবার হৃদয়ের মধ্যমনি প্রিয় শ্রদ্ধেয় সম্মানিত কবি অনিরুদ্ধ বুলবুল। আর তার সাথে আরো অনেক মহামনের কবিগণ তাদের অক্লান্ত পরিশ্রম দিয়ে এমন কি পৃষ্টপোষকতায় পাশে থেকে সাহায্য করেছেন তাদের সকলের প্রতিও রইল আমার হৃদয়ের সবটুকু শ্রদ্ধঞ্জলী ও ভালোবাসা।


এমন প্রচেষ্টাকে হৃদয়ের অন্তস্থল থেকে সাধুবাদ জানাই। জানাই ধন্যবাদ।


যেহেতু আলোর মিছিল নামে সাহিত্যপত্র তাই একসাথে জ্বলবে শত কোটি আলো। এই আলো নিভে যাবার নয়। সময়ের সাথে সাথে জ্বলে উঠবে আরো ঝলমলিয়ে। উদ্ভাসিত হবে প্রতিটি সাহিত্যমনা মানব হৃদয়ে। এই প্রত্যাশা হোক সবার হৃদয়ের।


বাংলা-কবিতা.কম কে ঘিরে সারা বাংলা তথা বিশ্বের বুকে বাংলা ভাষা আবারও ছড়িয়ে পড়ুক স্থান কাল পাত্র ভেদে। স্পর্শ করুক প্রতিটি হৃদয়। সবাইকে হৃদয়ের সহস্র শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে আজকের মতো এখানেই রাখছি। ভাল থাকুন সকলে।