"আমি কবিতা ভালোবাসি
তার চেয়ে ভালোবাসি তোমাকে
কারণ তোমাকে ঘিরেই আমার কবিতা "


আমি কবিতা ভালোবাসি আর কবিকে ভালো বাসবোনা সেটা কি করে হয়। আমার লেখা এই কবিতাটিই আবৃত্তি করেছিলাম সেদিন ১৬ তরিখ আলোর মিছিল অনুষ্ঠানে। আর তাই কবিতা প্রেমে হৃদয়ের অনুভূতি প্রকাশ না করলেই নয়। যদিও অনেক দেরি হয়ে গেল। আসলে বেশ কয়েকদিন অর্থাৎ ১৬.০২.১৯ আলোর মিছিলে যোগদান করে ফিরে আসার পর থেকেই আমি অসুস্থ হয়ে পরলাম।


যাই হোক যা বলতে চাইলাম.. গত ১৬ ফেব্রুয়ারি  ২০১৯ কবি খলিলুর রহমানের "যে স্মৃতি কথা বলে" বইয়ের মোরক উন্মোচিত হল। কবি খলিলুর রহমান বাংলার একজন প্রেমিক পুরুষ, যিনি তাঁর অসাধারণ দক্ষতা আর নিপুণ শৈলীতে অপুর্ব সব কবিতা এ আসরের কবিদের প্রতিনিয়ত উপহার দিয়ে যাচ্ছেন। মাকে দেশ মা মাটিকে এবং বাংলা ভাষাকে কতটা ভালবাসলে সকল বাঁধাকে অতিক্রম করে বার বার  ফিরে আসেন দেশের মাটিতে তারই চিত্র মিলে সেদিন।  


সেদিন সমস্ত অনুষ্ঠান শেষে প্রিয় কবির কাছ থেকে বিদায় নিতে যাচ্ছিলাম উনি কবি খলিলুর রহমান তাঁর প্রকাশিত দুটি বইয়ে লিখলেন "সুপ্রিয় কবি জে আর এ্যাগ্নেসকে খলিলুর রহমান "তারপর উনি আমাকে দুটি বই উপহার দিলেন।


আমার জীবনে প্রথম অভিজ্ঞতা, প্রথম পাওয়া কবি সম্ভোধন এবং প্রিয় কবির কাছ থেকে প্রিয় বই উপহার পাওয়া। আমি সেই তাত্ক্ষণিক সময়ের ব্যাখ্যা দিতে পারব না আমার মনে কেমন অনুভূতি জাগ্রত ছিল সেই সময়। আমি বিষ্ময়ে অভিভূত ছিলাম এবং মনে মনে প্রিয় কবিকে লক্ষকোটি কৃতজ্ঞতা জানালাম।


আসলে আমার জীবনে এমন উপহার এটাই ছিল  প্রথম। তাই আজীবন এই আনন্দময় স্মৃতি সুখের  হয়েই থাকবে।


"যে স্মৃতি কথা কয়
তাতো কখনোই ভুলবার নয়।
যে স্মৃতি কথা কয়
সেতো হয় অমর অক্ষয়।"