নিষিদ্ধ
কালো সান‌‌্গ্লাশ পিরিহিতা মাইকেল
আশ পাশে না তাকিয়ে
ক্লান্ত হওয়ার পরও লিপ্টি
তাকে পাঁচ তলায় পৌছে দিল।
কিছু খাদ্য গ্রহনের পর বারন্দায় এসে
হঠাৎ! ফুটপাতে চোখ যেতেই
দেখে ছিন্ন বস্ত্রে নারী
অসহায়ত্তের মাঝেও ছোট্ একটি লাঠি দিয়ে
সাহসী হওয়ার ভান করছে ।
সৎস্কৃতির দেওয়া সম্বল টুকু নিয়ে
নেকরেরা তার অধিকার কেরেছে।
আর এও জানে ছোট্ লাঠি দিয়েও
আঘাত করা গেলেও রক্ষা জন্য যথেস্ট নয় !
তারপরও বাচাঁর জন্য
ল..ড়াই চালিয়ে যেতে হচ্ছে।
দিনের বেলায় চসমা পড়া
রাতে অন্ধ মানুষের কিছু বিনিময়ে
বাঁচে তার জীবন।
সে ম.নে ম..নে বলে-
তোমার মুখের থুথু আমাকে
সমাজে স্থান না দিলেও
বা...চাঁর জন্য বড় কিছু...
ঐ থুথু আমার অন্ন হল।।