প্রকৃতি


নিঝুম অন্ধকার আগলে রাখে গাছ
কাল আলোর মাঝে নিজেকে ফুটাবে।
তার মনে কখনো প্রশ্ন জাগে না
সভ্য মানুষ গুলো
কেন জড়তাকে এত ভালোবাসে?


যদি প্রকৃতিকে লালন করত
সভ্যতা তার স্বতন্ত্র  অস্তিত্ব....
লাভ করত।


কিন্তু জান,
ভূল এখানেই-
অন্ধ আলো পেয়ে
মোহে পড়ে অন্ধকারকে  
মিথ্যা বলে দাবী করে।
দাবী করলে কি সত্য মিথ্যা
আর মিথ্যা সত্য হয়ে যায়!