অন্ধকারের থেকে -
আলোর দিকে হাঁটছে যুবক
আলো মিছিল দেখে।


অন্ধকারকে রেখে পিছে
সকল বাঁধা দলিয়ে পিছে
সাজ-সকালে চলছে পূর্ব  দিকে।


বৃদ্ধ বলে" জাসনে তোরা,
অন্ধকারে যেতে মানা-
পরবি যখন ভেঙ্গে
যাবি তখন গোরে।


গোরের থেকে ভাল  
পথের মাঝে মরে।
তাইতো আলো নেব
পূর্ব দিকে যাব।
দুঃখ মোরা নিতে রাজী
জ্ঞানকে করতে কাজী॥