চিত্র পটে ছবি দেখেছ
তার বিস্তৃতি উপলব্ধি করতে পারনি।
রং ভাল লেগেছে ঠিক
স্পর্শ ছোয়া লেগেছে বেঠিক,
দেখতে সাজানো গোছান মনে হয়-
এর কি.. কোন মায়া. আছে?
এলোমেলো রং-এর ছটা
যেন অমশ্রিনতার ঘনঘটা।
তাই তোমার কাছে মেন হয়
এ শিল্পীর কল্পনা-বাস্তবের কাঁটা।
শিল্পী তোমাকে আঘাত করেনি-
তাহলে রক্ত ক্ষরণের ভয় কেন?
তাই সাহস নিয়ে বল-
"এটা শুধুই শিল্পীর কল্পনা
এক সভ্যতা হীন পথ"॥