দুঃখ যে বরণ করেছে
স্বর্ণ লতা দিয়া-
টুটে তার কী হিয়া!
পথে বাঁধা নাই কিছু
অতিত চলছে তার পিছু।
যে পথে-তারা বাঁধা দিয়ে ছিল।
তারা আজ অপেক্ষায়
মুক্ত পাঠ করবে দিক্ষায়।
যে কাঁটা দিয়েছে বিষ
অমৃত দিয়ে ভাঙ্গতে চায় শিশ।
যে বানে ভাঙ্গ ঘর
সে ডাকছে আবার।
যে কিট ক্ষত করল গায়
ভালোবেসে জরিয়ে নিতে চায়।
যে গৌরব করে শূণ্য
শূণ্যে নেমে হতে চায় পুর্ণ।
যে প্রকাশে দিয়েছে পদহার
নির্জনে বসে দিতে চায় অলংকার॥