(www.bangla-kobita.com)
''আমার অত্যন্ত পছন্দের একটা সাইট। এই সাইট'টা ফেইসবুক বা লিখালিখির অন্যান্য সাইট থেকে সম্পূর্ণ আলাদা। এখানে লেখার মান অনুযায়ী সম্মান দেওয়ার মানসিকতাওয়ালা গুণীজন আছেন,  অছেন অসংখ্য নতুন-পুরাতন কবি আর কবিতার পাঠক। একবার সময় করে ঘুরে যেও। ভালো লাগবে।''
প্রায় দুবছর পূর্বে পছন্দের এক বড়ভাই এভাবেই 'বাংলা-কবিতা'র সাথে আমার পরিচয় করিয়ে দিয়েছিলেন। তারপর থেকেই যাওয়াআসা।  ব্যস্ততার কারণে নিয়মিত হতে পারিনি। তবে ভুলেও যাইনি।


আজ প্রায় দু'বছর তিনমাস। মাঝেমধ্যে লিখা পোস্ট করি, দু'চারটে মন্তব্যও আসে। মন্তব্যগুলো আরো আরো লিখতে অনুপ্রাণিত করে। কখনো মনে হয়নি, এই মন্তব্যগুলো মন্তব্যের বিনিময়ে পাওয়া মন্তব্য। কিংবা লিখা ভালো লেগেছে বলে নয়, দায়বদ্ধতা থেকে করা মন্তব্য।
কিন্তু ইদানীংকালের অধিকাংশ মন্তব্যই মন্তব্যের বিনিময়ে পাওয়া। যেনো এইসব দারুণ, দুর্দান্ত, অসাধারণ শব্দগুলো বলার পেছনে আমার লেখার কোনো হাত নেই। বরং এসব স্রেফ বলার জন্য বলা। কেন(?) জানেন? যারা মন্তব্যের বিনিময়ে মন্তব্য দিচ্ছেন, আপনাদের জন্য। আপনাদের এইসব দারুণ, দুর্দান্ত, অনবদ্য বা চমৎকার প্রশংসামুখর কথাগুলো আমায় বিন্দুমাত্র  অনুপ্রাণিত করছে না বরং আহত করছে। এবং আস্তে আস্তে আপনাদের লেখনীতে মন্তব্য জানানোর ইচ্ছেশক্তিও মরে যাচ্ছে!


প্রিয়/শ্রদ্ধেয় কবি বন্ধুরা,
আপনাদের নিকট বিনীত অনুরোধ 'আমার লেখায় মন্তব্যের বিনিময় মন্তব্য না করে স্রেফ ভালো লাগলে, মন চাইলে মন থেকে মন্তব্য করুন। এতে আপনিও আত্মতৃপ্তি পাবেন এবং আমিও অনুপ্রাণিত হবো। আমার কথায় কোনোপ্রকার কষ্ট পেলে ক্ষমা করবেন। আর হ্যাঁ, সর্বদা ভালো থাকবেন।  শুভ রাত্রি।


[বি.দ্রঃ মন্তব্য করেন বা করবেন বলে ন'য়, লেখা ভালো লাগলে ভালোলাগাটুকো জানাবো।  আশাকরি আপনিও আপনার ভালোলাগা বা মন্দলাগা জানাবেন এবং গঠনমূলক পরামর্শ দিয়ে উৎসাহিত করবেন। ]