আসরের পুরনো কবিদের স্মরণ করিয়ে দিচ্ছি আর নতুন কবিদের অবগতির জন্য জানাচ্ছি, এক সময় বাংলা-কবিতা ওয়েবসাইটে ''নিয়মিত লেখক'' এবং ''সেরা মন্তব্যকারী'' নামে দু'টি তালিকা দেখানো হতো। কিছুদিন হলো নতুন ফিচার - ''সপ্তাহের বাছাইকৃত কবিতা'' ( http://www.bangla-kobita.com/admin/new-feature-selected-poems-of-week/ ) নামে চালু হয়। যা  বর্তমানে ''গত সপ্তাহের ১০টি কবিতা'' শিরোনামে কবিতার আসরের পাতায় দেখানো হয়। এই নতুন ফিচার নিয়ে ইতোপূর্বে অনেক আলোচনা/সমালোচনা,  যুক্তি/প্রতি-যুক্তি ও যুক্তি-খণ্ডন ইত্যাদি  আলোচনার পাতায় পোস্ট হয়েছে এবং হচ্ছে।


আমার জানামতে, বর্তমানে ''গত সপ্তাহের ১০টি কবিতা'' নির্বাচনে কিছু সংখ্যাক 'রিভিউয়ার' কর্তক রেটিং-এর মাধ্যমে করা হয়ে থাকে। এতে সম্মানীয় রিভিউয়ারগণ তাদের সামর্থের সবটুকু দিয়ে চেষ্টা করছেন বটে; কিন্তু এ স্বল্পসংখ্যক রিভিউয়ার দিয়ে কাঙ্খিত ফলাফল সঠিকভাবে পাওয়া সম্ভব নয়। এই প্রসঙ্গে মাননীয় এডমিনের সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক একটি প্রস্তাবনা পেশ করছি-


১) রেটিংঃ  দায়িত্বপ্রাপ্ত রিভিউয়ার কর্তৃক কবিতার রেটিংকরণ বাতিল করা হোক। তদস্থলে, এমন একটি প্রক্রিয়া চালু করা হোক, যাতে আসরের কবি বা নিবন্ধিত পাঠকগণ রেটিং করতে পারে।
বর্তমানে রিভিউ করার জন্য যে প্রক্রিয়া- (ক) কবিতার সার্বিক মান  (খ) বানান  (গ) ভাষাগত কাঠামো  (ঘ) ছন্দ  (ঙ) বিষয়বস্তু  (চ) কাব্যিকতা রেটিং প্রদানপূর্বক এবং (ছ)  বইয়ে প্রকাশযোগ্য কি না?  ইত্যাদি উল্লেখ না করে, কবি বা নিবন্ধিত পাঠক কবিতার সার্বিক মানের উপর ভিত্তি করে ১ হতে ৫ মানের রেটিং প্রদান করবেন। সেই রেটিং-এর প্রতীক 'তারা' বা STAR দিয়ে প্রকাশ করা যেতে পারে।
যেমন,


        *  -নিম্নমান
      **  -তেমন ভালো না
    ***  -চলে
  ****  -ভালো
*****  -খুবই ভালো
এই রেটিং-এর উপর ভিত্তি করে পরবর্তী সপ্তাহে ''পাঠক নির্বাচিত কবিতা'' নামে ১০ টি কবিতা পাতায় দেখানো যেতে পারে।


২) প্রিয় কবিতাঃ  বর্তমানে কবিতার আসরের কোন কবিতা পাঠক ওপেন করলে, পাতার ডান দিকে ০৩ (তিন) টি ফিচার দেখায়- (১) কবিতাটির আবৃত্তি যোগ করুন (২) কবিতাটি নিয়ে আলোচনা করুন এবং (৩) কবিতাটি নিয়ে অভিযোগ দিন। এখানে, আরেকটি ফিচার যোগ করার প্রস্তাব রাখছি। তা' হলো- ''কবিতাটি প্রিয় তালিকায় নিন''। যা 'প্রিয় কবিতা' হিসাবে কবির পাতায় চলে যাবে। এখন যেমন ''প্রিয় সদস্য'' নামে কবির পাতায় একটি তালিকা দেখায়, তেমনি ভাবে ''প্রিয় কবিতা'' নামে একটি ফিচার তৈরী করা যেতে পারে।


বাংলা কবিতা ওয়েবসাইটের যে কোন বিষয়ে আপনার মতামত ও পরামর্শ কামনা করছি। আমার বিশ্বাস কবিতার আসরের উন্নয়ন ও সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে আমাদের মতামত ও পরামর্শ মাননীয় এডমিন নিশ্চয়ই বিবেচনা করবেন।


০৩/০৫/২০১৮
মিরপুর, ঢাকা।


(বিঃদ্রঃ- দয়া করে, যথাযথভাবে আপনার প্রোফাইল হালনাগাদ করুন। প্রোফাইল হালনাগাদবিহীন (অপরিচিত) কবির পোস্টে আমি মন্তব্য এবং মন্তব্যের প্রেক্ষিতে প্রতিমন্তব্য করি না।  পড়ুন- http://www.bangla-kobita.com/kabir/ekjon-kobi-sotyosundorer-protinidhi/ । ধন্যবাদ।)