অতনুর ঐ বিষমাখা শর
লাগলে গায়ে বিষম জ্বর;
থরথর কাঁপে শিথিল ধরা
খাসনে তোরা বিষের বড়া।


উথাল পাথাল ঢেউ জাগে যে
কী নেশা সেই অনুরাগে,
আনতে বাগে মনকে আমার
লাগে তখন হাজার কামার।


জ্বলন্ত সেই লোহার মাঝে
ঘা দিয়ে যাই সকাল-সাঁঝে,
লাজে তখন যাই মরে যাই-
নিরন্তহীন অতনু চাই।