ভালোবাসা এক অমুল্য ধন
        আমি বুঝি শুধু তাহা;
হারায় যখন গহীন বিপিনে
        মনে রবে শুধু ’আহা’!


হারায়েছি আমি কিছু ভালোবাসা
        জীবন চলার পথে,
হারানো প্রেমকে ঘৃণা দিয়ে ঢাকি’
        ভোলা যায় কোন মতে?


অনেক দিনের আমার পিরিতি
        পাবোনা ফিরিয়া আর ?
হায় ভালোবাসা! সুখ হারানিয়া
        ভোরের অন্ধকার।


মনে প্রানে যাঁচি ধরিয়া রাখিতে
        প্রেয়সীর হাত হাতে,
ক্রমশঃ হারায় দূরের সাগরে
        জীবনের সংঘাতে।


প্রতি রাতে আমি প্রার্থণা করি
        হে আমার ভালোবাসা!
এসো তুমি ঘরে, ভাসাও আদরে
        ঘুচাও সর্বনাশা।