শীতকে নিয়ে কাব্য করার সময় এখন তোমার, কবি!
পশমী কাপড় গায়ে দিয়ে কাব্যে আঁকো শীতের ছবি।
উল্টিয়ে কি দেখছো তুমি শীতের মাঝে দুঃখ কত ?
বস্ত্র-হীনার কাঁপছে শরীর শীতের ঘায়ে অবিরত।


পিঠা-পুলির, খেজুর রসের বাসনাতে জিহ্বাতে জল;
ক্ষুধার জ্বালায় কাঁদছে শিশু, কাঁদছে মাতা দেখ্ অবিরল।
কাব্য তোমার বন্ধ করো, হে বিলাসী বন্ধু, কবি!
চিত্ত তোমার উষ্ণ করো শীতার্তদের ছড়াও রবি।


আয় কবি আয়, কাব্য ছেড়ে গদ্য মাঠের বাস্তবতায়,
ভালোবাসার ওম বিলাবো কাঁপে যারা শীতের থাবায়।