যোসেফ যখন আসতো ঘরে মাতা মেরির কাছে,
দেখতো অনেক সুস্বাদু ফল সোনার থালায় আছে।
প্রশ্ন করলেই বলতো মাতা, ‘প্রভু দয়াময়,
ভালোবাসার করুণাতে অধিক সদাশয়’।


ভাবছে সাধ্বী সতী আমি পুরুষ ছোঁয়নি গা;
আমার গর্ভে মানব সন্তান এ কোন পরীক্ষা?
বললো প্রভু, ‘হে মরিয়াম! ভয়ের কিছু নাই,
তোমার মাঝে আমার সত্ত্বা প্রকাশ করতে চাই’।


বেথেলহামের গোয়াল ঘরে জন্ম নিলো শিশু,
স্বর্গ-মর্ত্য আলো করে আসলো ভবে যিশু।
জন্ম নিয়েই বললো যিশু, ‘আমি প্রভুর দাস,
এ মানুষের ত্রাণ করবো দুঃখ করবো নাশ’।


যে সব মানুষ এসেছিল ক্রুশে দিতে তাঁরে,
তাদের একজন হয়েছিল মাশিহের আকারে।
প্রভুর অরূপ কৃত কৌশল বুঝার সাধ্যি নাই,
স্বর্গে যিশু চলে গেছেন ক্রুশে মরেন নাই।


দুর্জনদের পাপে এখন জগৎ আছে ঘিরে,
আজকের এই দুর্দিনে এসো যিশু ফিরে।
জগৎজুড়ে তোমার আলো দাও ছড়িয়ে দাও,
তোমার প্রেমের পরম ছোঁয়ায় দুঃখ শুষে নাও।