এইখানে রেখে যাই শেষ পদচ্ছাপ,
বহুপথ পরিক্রমে এসেছি হেথায়,
মানুষের ভালোবাসা বড়ো মনস্তাপ;
সুন্দর থাকো বন্ধুরা এই কামনায়।


তোমাদের নামগুলো মনে রবে বড়ো
যখন হাটবো আমি নেটের চাতালে;
বন্ধুত্বের ভালোবাসা নিত্য করি জড়ো,
একদিন সবে যাবো অচিন পাতালে।


কামনার বীজ নেই মোহহীন প্রেমে,
অগাধ সুখের ছোঁয়া স্পন্দিত হৃদয়ে;
একা আমি শুয়ে রবো আলোহীন গ্রামে
তোমাদের কথা ভেবে অলস সময়ে।


অনাগত দিনগুলো দ্বন্দ্বহীন যাক,
অন্ধকার মাঝে আলো-ছোয়া পা'ক।


২৩ পৌষ, ১৪১৯।