ছন্দ ছড়া বন্ধ করে
যে-ই ঘুমুতে যাই,
বন্ধ চোখের অন্ধকারে
ছড়ার গন্ধ পাই।


প্রদীপ জ্বেলে খাতা মেলে
কলম নিয়ে বসি,
ছড়ারা সব যায় পালিয়ে
অঙ্ক তখন কষি।


হায়রে ছড়া! ডালের বড়া
পাইনা তোকে খুঁজে,
ছড়া ছন্দ হাতরিয়ে যাই
চক্ষু কর্ণ বুঁজে।