একুশ আমার অহঙ্কার মা
        একুশ আমার গর্ব,
একুশ এসে খর্ব করে
        অত্যাচারীর দর্প।


একুশ চেতন ওড়ায় কেতন
        শ্যামল গাঁয়ের পথে,
ওই যে আমার একুশ আসে
        চড়ে সোনার রথে।


একুশ আমার স্বপ্ন-বিলাস
       একুশ আমার ভাষা,
একুশ হলো চিন্তা-চেতন
       উজ্জীবিত আশা।


একুশ এলো, একুশ এলো,
       আয় রে শিশু-কবি,
প্রাণের কথায় দরদ দিয়ে
       আঁকি তাহার ছবি।


''বাংলা আমার ভাষা''