আমার চেতনবিদ্ধতা বাংলায় প্রকাশ করি,
বাংলা আমার মাতৃভাষা, বাংলায় যেন মরি।
রক্তে কেনা বাংলা ভাষা, স্বর্ণখচিত রূপ,
মায়ের মতো দরদ যে তার, মায়ের মতোই অরূপ।
এ ভাষার গানে ও ছন্দে মন আনন্দে নাচে,
এই ভাষারই সুরের ভেতরে মুগ্ধতাকে যাচে।


ভাষার তরে প্রাণ দিয়েছে কোন দেশের কোন অভীক?
প্রশ্ন করলেই বলতে পারি, বাংলা ভাষার রফিক;
শফিক, সালাম, বরকত আরো বাঙালি জাব্বার,
দীপ্ত প্রাণের রক্ত-কণা অতুল অহংকার।


বাংলা ভাষার শব্দ-ছন্দে প্রাণের মাঝে পুষ্প ফোটে,
আয় তোরা আয়, একুশ এলো রক্তে ভেজা সূর্য ওঠে।
প্রভাতফেরির মিছিল নিয়ে নাঙ্গা পায়ে আয় ওরে আয়!
শহীদদেরই স্মরণ করে দেখো সবে গান গেয়ে যায়-


''আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী
আমি কি ভুলিতে পারি?''