কালের প্রবাহ-স্থিতি শিশির সন্ধ‌্যায়
সঙ্কুচিত ম্রিয়মান; অরূপ প্রত্যাশা,
জীবনের জয়গান, মানুষের আশা,
ক্রমশঃ অদৃশ্য হয় দূর অজানায়।
ভুলগুলো ছুঁড়ে দেই গহীন অতলে,
বুনোফুলে তুলে আনি মধুর আকর,
পাংশুটে কলহ মুক্ত হউক অন্তর,
কবিতার স্নান হোক সাগিরকা-জলে।


জীবনবোধের ছায়া স্মৃতি রেখে যায়
বন্ধুত্বের দাবীদার, প্রেম, উত্তমাশা;
বন্ধুরা খোঁজে না কভু মাদক রিরংসা;
স্মৃতি হয় নিরন্তর; যথা অলকায়
ফেনিল শব্দে ঝঙ্কৃত অমলিন গীত;
দ্বন্দ্বের কুয়াশা হোক এখন রহিত।