বসন্ত আর দেয় না দোলা এ মনে,
ফোঁটায় না গোলাপ সে আগের মতোন,
দীর্ঘ রাতের দুঃখ বোনে সংগোপনে,
স্বপ্নগুলো ধুসরতায় হয় পতন।
           কোকিলগুলো কেমন যেন ছন্নছাড়া-
           গান গাহে না আপন মনে বৃক্ষ ডালে,
           ফাগুনের পলাশগুলোর রক্ত ধারা
           ধুয়ে গেছে বিষন্নতায় অচিন কালে।
প্রেম বিহনে মন যে আমার ফেরারী,
নিজের ভেতর রচে যায় দুঃখ গাঁথা,
ঝর্ণা-জলে মিশে যায় নয়নের বারি-
শীতেই ঝরে বৃক্ষের পুরাতন পাতা।
            নিজের তৈরী জটিল ভালোবাসা-ফাঁদে
            সংঘাতের জীবন আমার শুধু কাঁদে।