বন্ধুরা কয়, ‘‘বুদ্ধু কবীর
     কবিতা কিছুই বুঝিস না,
কাব্য যুবতী নিরালায় পেলে
     তাহারে কখনো চুমিস না।


কবিতার দেহ সূর্যের ন্যায়
     তীব্র প্রখরতর
মূর্খ তোরই চিন্তা -চেতন
     রাখিস কি সে খবর?


ছন্দতাহীন কাব্য ধারায়
     কী লিখিস তুই, ছাই!
ভাষা ব্যঞ্জনা নেই তোর জানা
     শুধু কবির বড়াই।


আজে বাজে কত আনিস নিয়ত
     চটুল বাক্য, ছড়া,
এইবার তোরে কবিতা আসরে
     হাতে তুলে দেবো ‘ঘড়া’।


শব্দ কুড়াবি কবিদের হাটে,
     ছন্দ করিবি চুরি,
ধরতে পারলে বোদ্ধা পাঠক
     পিটবে দিয়ে হাতুরী।’’