এখনি সময় শত্রু নিধনে-
জেগেছে দীপ্ত প্রাণের চেতনবিদ্ধ জোয়ার জল,
জলোচ্ছ্বাসে ভাসিয়ে দিতে হবে জঞ্জাল সকল।
এখনি সময় জেগে উঠো প্রাণ তন্দ্রা ছেড়ে,
অন্ধকারের দাঁতালো হিংস্র পশুর দল
ছিন্ন-ভিন্ন করতে চায় মায়ের আঁচল;
ওদের তীক্ষ্ণ নোখ উপড়ে ফেলার প্রত্যয়ে
প্রাণে প্রাণে সম্মিলন হোক আকরিত বিশ্বাস।
যুদ্ধ চলছে, যুদ্ধ চলবে যতক্ষণ নিশ্বাস।
গৃধ্নু ওরা, লাশের গন্ধে ভাগাড়ে ঘোরে,
লেবাসের তলে লুকিযে রাখে কামুক দাঁত;
ওদের চিহ্নিত করো, নিঃচিহ্নের প্রয়োজনে।


এসো ভালোবাসার সৌরভ নিয়ে এগিয়ে যাই-
শত্রু নিধনের চেতনায়।
এখনি সময়,
সময়ের আঘাত এবার হানতেই হবে-
আজন্ম লালিত শত্রুর পাঁজরে।