অভিবাদন তোমায় সুকন্যা জননী!
অভিবাদন তোমায় ভগ্নী আমারই!
অভিবাদন তোমায় হে প্রিয়তমাসু!
অভিবাদন তোমায় জগতের নারী!


তোমার চলার পথ এখনো বন্ধুর,
মানব-সৃষ্ট সমাজে ধর্ম-মদে ঢাকা;
অনিরাপদ এখনো স্বাপদের ভিড়ে,
নারী বলেই জীবন হিংস্রতায় মাখা।


তোমার দেহে জন্মাক বিশ্বজয়ী শক্তি,
প্রবাহিত হোক আজ অনল ঝলক;
এবার কর্মে জাগুক সত্যের বিস্ময়,
চুমুক দিয়ে নিয়ত নির্মল অলক।


অক্ষয়িত চেতনায় জাগুক প্রতিভা,
অন্ধকার বিদুরিতে তোমাতে উন্মুখ;
আলোকিত সোনাবীজ তোমাতে বিরাজে,
অপশক্তি বিনাশে এবার যুদ্ধ হোক।


×××××××××××××××××××


(আন্তর্জাতিক নারী দিবস স্মরণে)