আজ হরতাল
লও করতাল
    বাঁজাও আপন মনে,
ওই সরকার
নেই দরকার
    না থাকে জনতা সনে।


বিরুদ্ধ দল
সাথী তার খল
    ধ্বংসে মেতেছে তারা,
হরতালে পড়ে
সাধারণে মরে
    জনগণ দিশেহারা।


হউক কবিতা
আসুক সবিতা
    পুড়ে যাক আজ সব,
মৃত মানুষের
হাড় জমে ঢের
    হবে আজ উৎসব।


পেটে নেই ভাত
যতো বজ্জাত
    রাজনীতি করে যায়,
ছোট বড় তার
চোর-বাটপার
    ধরবো কিভাবে তায়?
----------


২৮ ফাল্গুন, ১৪১৯।