এই পৃথিবীর জীবনখানি স্বল্প কালের অঙ্কে,
শীতের পরে বর্ষা আসে ডোবা নালার পঙ্কে।
বসন্ত কাল বড়োই ছোট- মানুষের জীবন,
ঝোঁপে ঝাড়ে কাটে তাহা জোনাকীর মতোন।


কাঠ ঠোকরার ঠুক ঠুক চলে সারা জীবন ভর,
বালুর চরে বাঁধিয়া যায় বাসর রাতের ঘর।
কাঁচা ঘরের বাঁশের মাচা ভেঙ্গে যায় একদিন,
পুরোনো সব ঝরে গিয়ে রইবে অর্বাচীন।


মন্দিরের ঘন্টা থামে- কুঠারের আঘাত,
হঠাৎ করে দুপুর বেলায় নেমে আসে রাত।