পাতার বাঁশি ভালোবাসি, রেশমী চুড়ি আর
পোড়া মাটির কানেরই দুল আমার অহংকার।
বন্ধু তোমার রঙিন শাড়ি অঙ্গে জড়াই’ রাখি,
তোমার শরম-কাজল দিয়ে সাজাই আমার আঁখি।


বোশেখ মেলার রঙ ছড়ালো এই আমার অন্তরে,
এমন দিনে নেইকো কাছে, মন যে কেমন করে!
আলতা বড়ি দাও গো এনে পরবো আমি আজি ,
সিঁথির সিঁদুর বন্ধনখানি দুঃখে উঠে বাজি'।


স্বপ্ন আমার যায় হারিয়ে দারুণ খরার তলে,
বিচ্ছেদেরই বজ্রখানি অন্তরে আজ জ্বলে।
ঐ যে তারা দলে দলে, পলে পলে যায়,
উদাসী এই মনটি আমার করুণ চোখে চায়।


আমার মনের সকল বেদন বলবো আমি কারে?
জলোচ্ছ্বাসের ঢেউ জেগেছে ধুসর নয়ন পাড়ে।
অশ্রুধারা বাঁধ মানেনা ঝরছে নিরবধি,
এই বৈশাখে না আসিলে হবো যে বিবাদী।


ঢাক ঢুমা ঢুম বাজছে ঢোলক, বাজছে এ অন্তরে,
আমার হৃদয় দুঃখ মাঝে যাচ্ছে যে সন্তরে।
বোশেখ গেলে আর এসোনা, বন্ধু তোমায় বলি-
ফেলবো ছিড়ে এবার আমি, তোমার নামাবলী।