ভালোবাসার আগরবাতি জ্বালিয়ে দিলে ঘরে-
খুশবুতে তার হৃদ-অহংকার
ছুটে চলে উজান নদী ধরে;
পড়শীরা সব ফিস ফিসিয়ে বলে অনেক কথা-
সবাই ভোগে হিংসা-মাখা চরম মাত্রার জ্বরে।
ভালোবাসার আগরবাতি জ্বালিয়ে দিলে ঘরে।


চারদিকেতে কৃষ্ণচুড়া ছড়ায় আবির লাল,
অশ্বথ তলে প্রদীপ জ্বলে
আঁধার কাটে দেখতে মহাকাল;
মন হয়ে যায় কাঁশের পালক শরৎ কালের নীলে-
দেহের ভেতর ঝঞ্ঝা ওঠে হয়ে উন্মাতাল।
চারদিকেতে কৃষ্ণচুড়া ছড়ায় আবির লাল।


দুঃখহরা স্বপনখানি দ্রুত লয়ে চলে-
ভালোবাসা বড়োই খাসা
সুহৃদ মনের সৃজনতায় হলে;
অন্ধকারে জ্বলে ওঠে চাঁদের আলোর ধারা-
শীতল বায়ু ছড়িয়ে পড়ে তীব্র বজ্রানলে।
দুঃখহরা স্বপনখানি দ্রুত লয়ে চলে।