তোমার চোখের তারায় জ্বলে কামনার লাল শিখা,
অধরে ওঠে তৃষাতুর প্রবল ঢেউ,
শরীরের ভাঁজে ভাঁজে বৈশাখী ঝড় জাগে অবিরাম।
দক্ষ মাঝিও আজ কম্পিত হস্তে ধরে হাল,
কতোকাল জাগেনি জোয়ার মরা নদীর ধারায়;
তাই বুঝি বিহ্বলতা জাগে চেতনায়।


তুমি কি এখনো স্বপ্ন গোনো?
কৈশোরীক ভালোবাসার চাঁদোয়ার তলে
জ্বেলেছিলে যে প্রদীপ-শিখা_ তোমার অহমিকা।
স্মৃতি যতোই সুখময় হোক না কেনো
দুঃখবোধের সরলতায় মাথা কুটে প্রাণে;
ঝাউয়ের বাগানে দীর্ঘশ্বাসের বাতাস বয়ে যায়,
গলিত চাঁদের জোছনার তলে আঁধার নেমে আসে;
অরুণ আলোয় কাটেনা আর প্রাণের অন্ধকার,
দুঃখরা শুধু আছড়ে পড়ে স্মৃতির চাতালে বারবার।
রামধনুর রংগুলো আজ ফিকে হয়ে যায়,
বিষন্নতার করাল ছোবলে বেদনারা উছলায়।