তুমি বাজপাখি!
দাওয়াত দিয়েছিলে পাখিদের-
পাখিরা এসেছিলো, পাখিরা নেচেছিলো,
পাখিরা বসেছিলো ডালে;
পাখিরা উড়েছিলো, পাখিরা ছুঁড়েছিলো
আগুনের হলকা মহাকালে।


তারা পুড়িয়েছিলো কোরানের বানীগুলো,
পুড়িয়েছিলো মানুষের ঘর-বাড়ি;
তারা পুড়িয়েছিলো ফুল- সৌ্ন্দর্য অতুল-
নেচেছিলো পিয়ে পুরোনো তাড়ি।


তুমি বাজপাখি!
তোমার চারিদিকে শকুনের আনাগোনা-
বেভুল তুমি বুঝতে পারছো না,
শকুনের প্রতিপক্ষ এখন তুমি-ই;
তোমাকে ধ্বংস করতে পারলেই
শক্তিধর হয়ে যাবে এই শকুনী।


তোমার ঘাড়ে বসে-
তারা রক্ত যাবে শুষে,
বুঝবে যেদিন- সময় পাবে না রুখে দাঁড়াতে;
হারিয়ে যাবে তুমি ক্রমশঃ গহীন অতলান্তে।