সময়ই তুলে আনে প্রশান্তি, দুঃখের ভেতর থেকে।
তোমার রেখে যাওয়া বিবিধ ব্যথাগুলো
                       আজ বৃষ্টির কান্না হয়ে ঝরে;
মেরু অঞ্চলের জমাট বরফ যেমন নিয়তই গলে পড়ে।


বছর শেষে পুরোনো পাতা ঝরে যায় ধোঁয়ার মতো
                     সবুজ পল্লবে সাজাতে আবার;
আমার দুঃখ-পিয়াসী মন তোমার ঘুঙুরে খুঁজে না আর
                             বিষাক্ত প্রেমের খাবার।


স্মৃতিগুলো ওলট পালট হয়ে যায় সময়ের টানে।
তোমার মুখ আজ ফেকাসে বেতস ফলের মতো,
                 অবিরাম ভেসে যায় বৃষ্টির গানে;
চিন্তা-চেতন-হৃদয়-সময় বড়োই অধীর;
ক্রমান্বয়ে হেঁটে যাই- ভেঙ্গে সাগরের তীর।