[ছড়া]


পা ভেঙ্গেছো? মনটি খারাপ? লাঠি নিয়ে হাঁটতে চাও?
ছুঁড়ে ফেলো বাঁশের লাঠি, এইতো আমার হাতটি নাও।
শক্ত করে ধরো তারে যায়না যেনো ছুটে হাত,
আমার কাঁধে হাতটি রেখে নির্ভাবনায় কাটাও রাত।


পাহাড় চুঁড়া ভাঙ্গবো দু'জন, ধরবো মেঘের কেশখানি,
আনবো তুলে অতীত হওয়া স্বপ্নগুলোর রেশখানি।
স্বপ্ন-বিলাস বৃষ্টি ভেজা উদোম মাঠে হেঁটে যাও,
শুদ্ধ-চেতন চিন্তাধারা শিল নোড়াতে বেঁটে খাও।


আকাশ ভেঙ্গে বৃষ্টি ঝরে, একি তোমার চোখের জল?
এসো, তোমায় দেই পরিয়ে দু'পায়েতে অরূপ মল।
ঝুমুর ঝুমুর নাচের তালে নাচবে তুমি জগৎময়,
অধীর চোখে রইবে চেয়ে যারা তোমায় মন্দ কয়।


বন্ধু তোমার শুদ্ধ-চেতন আঁকড়ে ধরো হাতখানি,
দুঃখ সকল ঘুচবে তখন যাবে তোমার বাত-পানি।
তোমার চোখের হাসি দেখে হাসবে তখন কোলা ব্যাঙ,
মনে মনে ভাবো এবার- নেইকো তোমার ভাঙ্গা ঠ্যাং।