তুমি যদি      একটি গোলাপ দাও আমায়,
আমি          প্রতিটি পাপড়ি ফুল করে দিতে পারি;
তুমি যদি      এক মুঠো সুখের পরশ বোলাও,
আমি          সমস্ত পৃথিবীর দুঃখগুলো দিতে পারি সংহারি।


তুমি যদি      ক্ষাণিকটা হেসে ওঠো উল্লাসে,
আমি          আকাশের চাঁদ নামাতে পারি ধরনীর 'পরে;
তুমি যদি      ওষ্ঠ রাখো আমার ওষ্ঠের জানালায়,
আমি          সমুদ্র মন্থনের বিষ খেতে পারি অকাতরে।


              তোমার ঘুঙুরে আজ ধানের শিষ দোলে;
              উদরে আমার সাত জনমের ক্ষুধা জ্বলে।
তুমি যদি      সোহাগের চোখে তাকাও দরদির ছলে ,
আমি          ভুলবো উদর জ্বালা, জ্বলতে প্রেমের হোমানলে।


তুমি যদি      দাও একটু সহানুভূতির ছোঁয়া,
আমি          সমস্ত পৃথিবী নিয়ে খেলতে পারি ছেলে-খেলা;
তুমি যদি      বলো, ফিরে আসবে বিমূর্ত ক্ষণে,
আমি          অপেক্ষায় থাকতে পারি জীবনের বাকি বেলা।