[ছড়া]


বর্ষা আজি বর্শা হানে
     ফর্সা বুকের তলে,
ডিম্ব দেখো বিম্ব হয়ে
     ভাসছে নদীর জলে।


ঝর্ণা আজি বর্ণা ছড়ায়
     রামধনুকে ডাকে,
কৃষ্ণচুড়া তৃষ্ণা ছড়ায়
     জল রোদেরই ফাঁকে।


তান্ডব করে খান্ডব দাহে
     ভন্ডের দল রাতে,
চিন্ময়ী মন মৃন্ময়ী হয়
     অন্বয়হীন ঘা'তে।


অল্প কথার গল্প বলার
     কাব্য করার কবি,
মর্ত্যলোকে শর্ত দিয়ে
     হয় না অরূপ ছবি।